সন্তান জন্ম হওয়ার পরে প্রতিটি মায়ের জীবন বদলে যায়। চলে আসে নতুন একটি দায়িত্ব, আর সাথে থাকে সন্তানের চিন্তা। এই সব কিছু মিলিয়ে এ সময় অনেকটা ব্যস্ত সময় পার করেন তারা। তবে এর মাঝে মায়েদের একটি অস্বস্তি বোধ কাজ করে। সেখান থেকেই শুরু হয় অবসাদ।

শুক্রবার (১৯ মার্চ) ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাধারণত সন্তান জন্ম দেওয়ার তিন দিনের মাথায় শুরু হয় এই অস্বস্তি। অনেক আনন্দের মধ্যে থেকেও মাঝেমাঝে কান্না পাওয়া, অতিরিক্ত চিন্তা, খেতে ইচ্ছে না করা, যখন-তখন মনের ভাব পরিবর্তন হওয়ার মতো কিছু সমস্যা দেখা দেয়। আর তার সঙ্গে থাকে নতুন মাতৃত্বের ক্লান্তি। এই ধরনের অবসাদকে চিকিৎসকদের ভাষায় বলা হয়ে থাকে ‘পোস্টপার্টাম ডিপ্রেশন।’

শেয়ারববাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুনবিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

অনেকেই মনে করেন, সন্তান জন্মানোর পরে একসঙ্গে অনেকগুলো দায়িত্ব আসায় কিছু নারী সেই চাপ সামলাতে পারেন না। কিন্তু জন্ম দেওয়ার পরে অবসাদ হওয়া মানে এটা ধরে নেওয়া যায় না যে সেই নারী মানসিক বা শারীরিক ভাবে অক্ষম। ভারতীয় গণমাধ্যমে চিকিৎসকেরা জানিয়েছেন, সন্তান হওয়ার পরে মায়ের মধ্যে অবসাদ বা মানসিক চাপের কোনো রকম চিহ্ন দেখা দিলে, সঙ্গে সঙ্গে চিকিৎসকের সাহায্য নেওয়া প্রয়োজন।

যেসব লক্ষণে বোঝা যাবে অবসাদগ্রস্ত হচ্ছেন মা:

বারবার কান্না পাওয়া, খেতে ইচ্ছে না করা, মন খারাপ লাগার সমস্যা হওয়া। অনেক মায়ের সন্তানের সঙ্গে সম্পর্ক তৈরি হতেও সময় লাগে। কারও ক্ষেত্রে অস্থিরতা বেড়ে যায়। এমনকি, আত্মহত্যাপ্রবণ হয়ে ওঠার আশঙ্কাও দেখা দেয় কিছু ক্ষেত্রে। সদ্য সন্তানের জন্ম নেওয়া মায়ের ক্ষেত্রে এ ধরনের কোনো লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা দরকার।

বিজনেসজার্নাল/ঢাকা/টিআর

আরও পড়ুন: