সরিষার তেল কী ত্বকের জন্য উপকারী

বিজনেস জার্নাল প্রতিবেদক:  রান্নায় স্বাদ বাড়াতে সরিষার তেলের জুড়ি নেই। এছাড়া মুড়ি মাখা থেকে শুরু করে সব ধরনের ভর্তায় সরিষার তেলের ব্যবহার করা হয়। খাওয়া-দাওয়া ছাড়াও সরিষার তেল ত্বকের জন্যও বেশ উপকারী।  

অনেক চিকিৎসকের মতে, ত্বকের যত্নে অন্য তেলের চেয়ে সরিষার তেল বেশি ভালো। তবে সেটা হতে হবে খাঁটি।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

ত্বকের পরিচর্যায় কীভাবে ব্যবহার করবেন এই তেল?

১. বর্ষা এলেই চুলকানি, ঘায়ের সমস্যা বাড়ে। সরিষার তেল অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদানে ভরপুর। তাই অ্যালার্জি ও র‍্যাশের সমস্যা প্রতিরোধে সাহায্য করে এই তেল।

২. সরিষার তেলে ভিটামিন এ, ই এবং বি কমপ্লেক্স রয়েছে। ফলে এটি বলিরেখা কমাতে সাহায্য করে।

৩. অনেকেরই সারা বছর ফাটা ঠোঁটের সমস্যা থাকে। রাতে শোওয়ার আগে ঠোঁটে দু’-তিন ফোঁটা সরিষার তেল লাগাতে পারেন।এতে ঠোঁট ফাটা সমস্যা কমবে।

৪.প্রতিদিন রোদে বেরোলে ত্বকে পোড়া দাগ পড়ে। ত্বকের দাগছোপ তোলার জন্য বেসন, দই, লেবুর রসের সঙ্গে সরিষার তেল মিশিয়ে মুখ-ঘাড়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে তিন দিন এই তেল দিয়ে তৈরি এই মাস্ক ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

৫. রোদে পুড়ে ত্বকে কালো দাগ পড়লে সরিষার তেল ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে সমপরিমাণে সরিষার তেল ও নারকেল তেল মিশিয়ে প্রতি রাতে পনেরো মিনিট ত্বকে মালিশ করতে হবে। তার পর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলতে হবে। কয়েক দিন এই পদ্ধতি অনুসরণ করলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

ঢাকা/এসএম