বিজনেস জার্নাল প্রতিবেদকঃ পুঁজিবাজারে বিনিয়োগের জন্য চলতি বছরের তৃতীয় মাসে অর্থাৎ মার্চ মাসে সাড়ে তিন হাজার নতুন বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে বিনিয়োগকারীরা। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারির শেষ দিন অর্থাৎ ২৮ ফেব্রুয়ারি পুঁজিবাজারে বিও হিসাব ছিল ২৬ লাখ ৬২ হাজার ৩৫৭টি। আর বছরের তৃতীয় মাস মার্চের শেষ দিন অর্থাৎ ৩১ মার্চ বিও হিসাব ২৬ লাখ ৬৫ হাজার ৯০২টিতে দাঁড়ায়। অর্থাৎ মাার্চ মাসে শেয়ারবাজারে নতুন বিনিয়োগের জন্য তিন হাজার ৫৪৫টি বিও হিসাব খুলেছে বিনিয়োগকারীরা।

মার্চ মাসে পুরুষদের বিও ২ হাজার ৭১৫টি বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৬৪ হাজার ১১১টিতে। ফেব্রুয়ারি মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৯ লাখ ৬১ হাজার ৩৯৬টিতে। আর মার্চ মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ৭৪৫টি বেড়ে ৬ লাখ ৮৭ হাজার ৪৮০টিতে দাঁড়িয়েছে। ফেব্রুয়ারি মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৬ লাখ ৮৬ হাজার ৭৩৫টিতে।

ফেব্রুয়ারি মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৪ হাজার ২২৬টিতে। আর মার্চ মাসে কোম্পানি বিও ৮৫টি বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩১১টিতে।

মার্চে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীরা নতুন করে ৩ হাজার ৪৪৭টি বিও হিসাব খুলেছেন। এর মাধ্যমে মার্চের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৪ লাখ ৮৯ হাজার ৬০২টিতে। যা ফেব্রুয়ারি মাসের শেষ দিন ছিল ২৪ লাখ ৮৬ হাজার ১৫৫টিতে।

মার্চ মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীরা নতুন করে ১৩৭টি বিও হিসাব খুলেছে। ফেব্রুয়ারি মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১ লাখ ৬১ হাজার ৯৭৬টিতে। মার্চ মাসের শেষ দিন এ সংখ্যা দাঁড়ায় ১ লাখ ৬১ হাজার ৯৮৯টিতে।

ঢাকা/এনইউ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here