সিডনি টেস্টে বর্ণবৈষম্যের অভিযোগ উঠেছে বেশ ভালোভাবেই। আগের দিনই গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য করা হয়েছিল ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ ও জশপ্রীত বুমরাকে লক্ষ্য করে। ভারতীয় অধিনায়ক অজিঙ্কা রাহানে সেটি আম্পায়ারদের দৃষ্টিগোচর করেছিলেন। জানানো হয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়াকেও। আজ চতুর্থ দিনেও একই ঘটনা ঘটেছে। তবে আজ একই ঘটনার জেরে কয়েকজন দর্শককে মাঠ থেকেই বের করে দেওয়া হয়েছে।

চতুর্থ দিনের চা–বিরতির আগে ঘটে ঘটনাটি। সিরাজকে উদ্দেশ করে আবারও গ্যালারি থেকে ছুটে আসে বাজে মন্তব্য। সিরাজ আম্পায়ারকে সেই ঘটনা জানালে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হয়। সিরাজ একেবারে নির্দিষ্ট করেই গ্যালারিতে উপস্থিত সেই দর্শকদের দেখিয়ে দেন কর্তৃপক্ষকে। প্রথমে তিনি ব্যাপারটি অধিনায়ক রাহানেকে জানান। আম্পায়ারদের সঙ্গে কথা বলেন ভারত অধিনায়ক প্রায় সঙ্গে সঙ্গেই। সিরাজের কাছে জানাতে চাওয়া হয়েছিল গ্যালারির ঠিক কোন জায়গা থেকে কারা মন্তব্য করছে। সিরাজ সেটি দেখিয়ে দেন। এর পরপরই পুলিশের সহায়তায় সেই দর্শকদের মাঠ থেকে বের করে দেওয়া হয়।

এদিকে ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়, গতকাল সিরাজ ও বুমরাকে ‘বানর’ বলে গালি দেওয়া হয়েছিল। আরও কিছু নোংরা মন্তব্যও করা হয়। খুব সম্ভবত ওই বর্ণবিদ্বেষী দর্শকেরা মদ্যপ অবস্থায় মন্তব্যগুলো করছিল।

ব্যাপারটি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড কিংবা ক্রিকেট অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য এখনো করেনি। তবে সাবেক অস্ট্রেলীয় তারকা ও ধারাভাষ্যকার শেন ওয়ার্ন পুরো বিষয়টিকে ‘লজ্জাজনক’ ব্যাপার হিসেবে বলেছেন, ‘লজ্জাজনক, সত্যিই এটা লজ্জাজনক। আশা করছি ওই লোকগুলোকে খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হবে।’

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্ট দেখার জন্য ১০ হাজার টিকিট ছাড়া হয়েছে। করোনাভাইরাস-আতঙ্কের কারণে সংখ্যাটা এমন। মাঠে ধারণক্ষমতার চেয়ে অনেক কম দর্শক থাকায় গ্যালারি থেকে করা অনেক মন্তব্যই খেলোয়াড়েরা মাঠে পুরোপুরি শুনতে পাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here