সিলেটে কমছে বন্যার পানি, সার্বিক পরিস্থিতির উন্নতি

বিজনেস জার্নাল প্রতিবেদক: গত দু’দিন বাড়ার পর শুক্রবার থেকে আবার কমতে শুরু করেছে সুরমা নদীর পানি। সিলেটে বন্যার সার্বিক পরিস্থিতিও উন্নতির দিকে। 

শনিবার (২ জুলাই) সকাল থেকে বৃষ্টিপাত নেই সিলেটে। বন্যাকবলিত এলাকায় সরকারি-বেসরকারি ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। বন্যার পানি নেমে গেলেও বসবাসের উপযোগী না হওয়ায় এখনও অনেকেই আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত তথ্য মতে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার দুপুর ১২টা পর্যন্ত সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে ১০ সেন্টিমিটার ও সিলেট পয়েন্টে ২ সেন্টিমটার কমেছে। তবে স্থিতিশীল অবস্থায় আছে কুশিয়ারায়। এ নদীর পানি ৫ সেন্টিমটার কমেছে।  

এদিকে, শুক্রবার সিলেটে থেমে থেমে বৃষ্টি হয়েছে। তবে শনিবার রোদ উঠেছে। সার্বিক পরিস্থিতি উন্নতির দিকে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড সিলেটের উপ-সহকারী প্রকৌশলী একেএম নিলয় পাশা।

টানা কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের নদ-নদীর পানি বাড়ছিল। বন্যার আশঙ্কাও ফের দেখা দিয়েছিল। অবশ্য শুক্রবার থেকে পানি কমতি অব্যাহত রয়েছে। অন্যদিকে দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, কোম্পানীগঞ্চের নিচু এলাকাগুলোতে এখনও বন্যার পানি রয়েছে।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিববুর রহমান জানান, এখনও ৩৬ হাজার ৮৮ জন আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

ঢাকা/টিএ