সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই সূচকের উত্থান-পতনে চলে লেনদেন। তবে প্রথম ঘন্টা পর ক্রয় প্রেসারে কিছুটা বাড়তে থাকে সূচক। এদিন লেনদেন শুরুর প্রথম দুই ঘন্টায় সূচকের কিছুটা উত্থান দেখা যায়। তবে এ সময়ে বাড়তে দেখা যায় লেনদেন এবং বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১১ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৯৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, দর কমেছে ১০৯টির এবং দর পরিবর্তীত রয়েছে ১১৬টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৫২ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪২৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, দর কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ৭৬ লাখ ৯৮ হাজার টাকা।