হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করার উপায়

বিজনেস জার্নাল প্রতিবেদক: অনেক সময় হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করার প্রয়োজন হয়। নানা কারণে আমরা মেসেজিং প্ল্যাটফর্মটিতে কল রেকর্ড করি। তবে অনেক ব্যবহারকারীই হোয়াটসঅ্যাপে কীভাবে কল রেকর্ড করতে হয় সেটি জানেন না। সেটি নিয়েই আজকের আয়োজন- 

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ড করবেন কীভাবে?

হোয়াটসঅ্যাপ কল রেকর্ডের জন্য অবশ্যই অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকা লাগবে। অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে-স্টোর থেকে গুগল ভয়েস রেকর্ডার অ্যাপটি ডাউনলোড করুন। 

তারপর হোয়াটসঅ্যাপে কাউকে কল করুন এবং রেকর্ডার ওপেন করুন। কল রেকর্ড করার সময় অবশ্যই সেটি লাউডস্পিকারে রাখতে হবে। ফলে আপনার কথাও রেকর্ড হবে। 

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

আইফোনে কল রেকর্ড করবেন কীভাবে?

সাধারণত অ্যাপলের অ্যাপস্টোর থেকে হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিংয়ের কোনো অ্যাপ পাওয়া যায় না। কিন্তু ফোনের সেটিংস অপশনে গিয়ে অ্যাপস্টোরের অ্যাপ ছাড়াই কল রেকর্ড করা সম্ভব। 

তারপর ‌‌‘কন্ট্রোল সেন্টার’ এ সিলেক্ট করে ‘কাস্টমাইজ’ অপশনে যেতে হবে। এবার ‘স্ক্রিন রেকর্ডিং’ এর পাশে ‘প্লাস’ অপশনে ক্লিক করুন। এবার পুনরায় ‘কন্ট্রোল সেন্টার’ এ গিয়ে ‘রেকর্ড আইকন’ সিলেক্ট করুন এবং হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করুন। 

ম্যাক কম্পিউটারে রেকর্ড করবেন কীভাবে?

প্রথমে লাইটনিং ক্যাবলের মাধ্যমে  আপনার আইফোন সংযুক্ত করুন। এরপর সেটি ওপেন করে ‘ট্রাস্ট দিস কম্পিউটার’ সিলেক্ট করুন। এবার ম্যাক-এ ‘কুইক টাইম’ ওপেন করুন এবং ফাইল অপশনে গিয়ে নিউ অডিও রেকর্ডিং অপশনটি সিলেক্ট করুন। 

‘কুইক টাইম’ এ রেকর্ড বাটনের পাশে ‘ডাউন অ্যারো’ সিলেক্ট করুন। তারপর আইফোন সিলেক্ট করুন। এভাবেই ম্যাকে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা হয়। 

ঢাকা/এনইউ

আরও পড়ুন: