১০ দশমিক ৫ বিলিয়ন ডলারের চীনা উন্নয়ন প্রকল্প বাতিল করেছে মালয়েশিয়া সরকার।

দেশটির মুখ্যমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ডেভেলপার কোম্পানি মালাক্কা রাজ্যের হারবার উন্নয়ন প্রকল্পটি সম্পূর্ণ করতে ব্যর্থ হয়েছে। খবর রেডিও ফ্রি এশিয়ার

মালয়েশিয়ার স্থানীয় সংস্থা কেএজে ডেভলপমেন্ট কোম্পানি ও চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ারচায়না যৌথভাবে এই প্রকল্পে কাজ করছিল। তাদের প্রকল্পের ৬০৯ একর জমি ফিরিয়ে দিতে বলেছে মালয়েশিয়ার সরকার। কৃত্রিমভাবে নির্মিত দ্বীপগুলিতে অর্থনৈতিক উদ্যান এবং পর্যটন কেন্দ্র গড়ে তোলার কথা ছিল।

বিবৃতিতে বলা হয়, মেলাকা গেটওয়ে প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয় ২০১৭ সালের ৪ অক্টোবর। এই বছরের ৩ অক্টোবর এই চুক্তির মেয়াদ শেষ হয়েছে।  কেএজে ডেভলপমেন্ট কোম্পানি প্রকল্পটি শেষ করতে ব্যর্থ হয়েছে। গত ১৬ নভেম্বর চুক্তি সমাপ্তির নোটিশটি তাদের অফিসে পাঠানো হয়েছে।

মুখ্যমন্ত্রীর কার্যালয় এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। মালয়েশিয়ান কোম্পানি কেএজে ও চীন অ্যাম্বেসির পক্ষ থেকেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

কেএজে মালাক্কা প্রদেশের কৃত্রিম দ্বীপ পুলাউ মেলাকার কাজ করতে চুক্তি পেয়েছিল, যা মেলাকা গেটওয়ে প্রকল্পের অংশ হিসেবে তৈরি হয়েছিল।

কেএজে ২০১৩ সালের ১৩ মে আরও তিনটি দ্বীপ গড়ে তোলার জন্য তিনটি চীনা সংস্থা- পাওয়ারচায়না ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেড, শেনজেন ইয়ানটিয়ান পোর্ট গ্রুপ এবং রিজাও পোর্ট গ্রুপের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে।

২০১৭ সালের অক্টোবরে আরেকটি উন্নয়ন প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়। সেসময় তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক গেটওয়েটির পক্ষে সমর্থন দিয়েছিলেন। এই প্রকল্পে চীনের সরকারি মালিকানাধীন স্টেট পাওয়ার ইনভেস্টমেন্ট কর্পোরেশনের অধীনে থাকা পাওয়ারচায়না সমর্থন দিয়েছিল।

২০১৮ সালে মালয়েশিয়ায় ক্ষমতার পট পরিবর্তন হয়।

ওই বছরের ২ জুলাই মালাক্কা রাজ্যের নির্বাহী কাউন্সিলর মোহাম্মদ রফিক নাইজমোহিদিন সাংবাদিকদের বলেছিলেন, প্রকল্পটি চীনা বিনিয়োগকারীদের সঙ্গে চুক্তি সম্পর্কিত বিষয়গুলির কারণে বিলম্বিত হয়েছে। প্রকল্পের চারটি দ্বীপপুঞ্জের প্রথমটি ৬০ শতাংশ সম্পন্ন হয়েছে জানালেও তিনি সেসময় এ বিষয়ে আর কিছু জানাননি।

এর ১০ দিন পরে তৎকালীন পরিবহনমন্ত্রী অ্যান্টনি লোক উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, আমরা লক্ষ্য করেছি, প্রকল্পটির সঙ্গে কয়েকটি সমস্যা রয়েছে। উন্নয়নের কোনো লক্ষণই এখন পর্যন্ত দেখা যায়নি।