বিজনেস জার্নাল প্রতিবেদকঃ আনুপাতিক হারে সবাইকে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য ইলেকট্রনিক সাবস্ক্রিপশনস সিস্টেমে (ইএসএস) ব্রোকারেজ ও মার্চেন্ট ব্যাংকারদের নিবন্ধন শুরু হয়েছ। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্রমতে, ইএসএস সিস্টেমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রোকারেজ ও মার্চেন্ট ব্যাংকারদের নিবন্ধন বুধবার থেকে শুরু হয়েছে, যা আগামী ৪ মে পর্যন্ত চলবে। এরপর ইএসএস সিস্টেমে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেয়ার বিষয়ে আগামী ৫ ও ৬ মে প্রাথমিকভাবে পরীক্ষা করা হবে।

এজন্য ডিএসই ও সিএসইর সব ব্রোকারেজ ও মার্চেন্ট ব্যাংকারদের ইএসএস সিস্টেমের ওয়েবসাইটের লিংকে গিয়ে ৪ মে-র মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ করা হয়েছে। আরো জানিয়েছে যে এ নিবন্ধনের বিষয়টি পরবর্তী সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আবেদনের ক্ষেত্রে ব্যবহার করা হবে।

উল্লেখ্য, এ বছরের ১ এপ্রিল থেকে সাধারণ বিনিয়োগকারীদের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করা শেয়ার আনুপাতিক হারে বরাদ্দের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্দেশনায় বলা হয়, বিনিয়োগকারী ও পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে আইনি ক্ষমতাবলে ডিএসই, সিএসই ও সিডিবিএলকে লটারির পরিবর্তে সাধারণ জনগণের কাছ থেকে শেয়ারের আবেদন গ্রহণ ও আনুপাতিক হারে বরাদ্দের জন্য এ বছরের ৩১ মার্চের মধ্যে ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেম (ইএসএস) প্রবর্তনের জন্য নির্দেশ দেয়া হলো। নতুন এ সিস্টেম ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

ঢাকা/জেএইচ