বিজনেস জার্নাল প্রতিবেদক: করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ টিকা উপহার দিচ্ছে চীন। এই টিকা আনতে চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান।

মঙ্গলবার (১১ মে) সকাল সি-১৩০জে ৮টা ১২ মিনিটে বিমানটি চীনের পথে যাত্রা শুরু করে। দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। এদিকে প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে চীন থেকে চার থেকে পাঁচ কোটি ডোজ টিকা কেনার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

তিনি বলেন, চীন থেকে অন্তত চার/পাঁচ কোটি ডোজ টিকা কেনার পরিকল্পনা রয়েছে। যা কিনতে পারলে ডিসেম্বরের আগে আসবে বলে আশা স্বাস্থ্যমন্ত্রীর। মঙ্গলবার (১১ মে) বেলা ১১টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নেপালকে করোনা সামগ্রী উপহার দেওয়ার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এদিকে বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ টিকা উপহার দিচ্ছে চীন। সেই চালানটি এখন ঢাকার পথে। সোমবার (১০ মে) ঢাকার চীনা দূতাবাস এ তথ্য জানিয়েছে।

ঢাকার চীনা দূতাবাস জানায়, বাংলাদেশকে যে ৫ লাখ টিকা উপহার দেওয়া হবে, সে টিকার প্যাকিং শেষ হয়েছে। এই টিকা কোম্পানি থেকে একটি কাভার্ডভ্যানযোগে বেজিং এয়ারপোর্টে নেওয়া হয়েছে। এয়ারপোর্ট থেকে বিমানযোগে ঢাকায় আসবে। এ টিকা এমন ট্রাকে বহন করা হচ্ছে যাতে টিকাগুলো ঠান্ডা রাখা যায়।

ঢাকা/এনইউ

আরও পড়ুন: