নতুন বিনিয়োগকারীরা প্রায়ই প্রশ্ন করেন যে, কোন শেয়ার দিয়ে বিনিয়োগ শুরু করবেন। অনেকেই বিনিয়োগের তেমন কোন ধারনা না থাকায় অথবা শেয়ারবাজার সম্পর্কে ভালভাবে না জেনেই বিনিয়োগ করে শুরুতেই লস করে বসেন আবার অনেকেই পূজি হারান। নতুন বিনিয়োগকারীদের শুরুতেই এরকম ক্ষতির মুখে পরা থেকে রক্ষা করতে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। 

প্রাইমারি মার্কেটে (আইপিও তে) তেমন কোন ঝুকি না থাকলেও সেকেন্ডারি বাজারে ঝুকি থাকবেই তাই শুরুতে সেকেন্ডারি বাজারের কোম্পানি এবং বাজার পরিস্থিতি সম্পর্কে জেনে ও বুঝে বিনিয়োগ শুরু করা উচিৎ। নতুন বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করতে ডিএসই তাদের তালিকাবদ্ধ কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে ভাল ৩০ টি কোম্পানির একটি তালিকা প্রকাশ করে যা ডিএস ৩০ (DS30) নামে পরিচিত। সবার জন্য এই তালিকাটি ডিএসই ওয়েবসাইটে দেয়া থাকে । নতুন বিনিয়োগকারীরা ঝুকিপূর্ণ , অস্থিতিশীল, গুজবে পাওয়া বা হুজুগে শেয়ারে বিনিয়োগ না করে ডিএস ৩০ (DS30) ইনডেএক্সের শেয়ার গুলো দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন যা একই সাথে লাভজনক ও কম ঝুকিপূর্ণ ।
 
কিভাবে খুঁজে পাবেন  ডিএস ৩০ (DS30) ইনডেক্সটি ও সেরা ৩০ টি শেয়ারের তালিকা?
ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইট এর এই লিঙ্কে পেয়ে যাবেন ডিএস ৩০ (DS30) এর শেয়ার তালিকা – www.dsebd.org/dse30_share.php
ডিএস ৩০ (DS30) ইনডেক্সটি মূলত বাজারকে নেতৃত্ব দেয়া বিনিয়োগযোগ্য সেরা ৩০ টি কোম্পানির প্রতিদিনের বাজার পরিস্থিতি প্রকাশ করে।  ডিএস ৩০ (DS30) এর শেয়ার গুলোর বৈশিষ্ট্য হল –
 
  * এই শেয়ার গুলোর মার্কেট ক্যাপিটাল ৫০ কোটি টাকার উপরে ।
  * প্রতিদিন গড়ে ৫০ লক্ষ টাকার অধিক মূল্যের শেয়ার লেনদেন হয়।
  * এই শেয়ারগুলো সবসময়ই ক্রয়-বিক্রয় যোগ্য ।
  * ভাল আয়ের কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে সেরা ৩০ টি কোম্পানিকে ডিএস ৩০ (DS30) তালিকায় রাখা হয়।
  * শেয়ার গুলোর বাৎসরিক আয় অবশ্যই ইতিবাচক (পজেটিভ) হতে হবে।
  * প্রতিবছর শেয়ারহোল্ডারদের জন্য ভাল ডিভিডেন্ড ঘোষনা করে।
  * ফান্ডামেন্টাল শেয়ার বিধায় ঝুকির পরিমান তুলনামূলকভাবে অনেক কম এবং শেয়ারের হঠাৎ উঠানামা কম           হয় ।
  * প্রতি ৬ মাস পরপর  ডিএস ৩০ (DS30)  তালিকাটি আপডেট করা হয়।
 
গুজবে কান দিবেন না, জেনে-বুঝে বিনিয়োগ করুন। বিনিয়োগ শুরু করুন ডিএস ৩০ (DS30) এর শেয়ার গুলো দিয়ে। আত্মবিশ্বাস অর্জন করুন, এরপর ভিন্ন কোম্পানিগুলোতে বিনিয়োগের সিদ্ধান্ত নিন। 

সংবাদ সূত্রঃ মিডওয়ে সিকিউরিটিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here