সারাদেশের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদন আগামী ১০ জানুয়ারি থেকে নেওয়া শুরু করবে ঢাকা বোর্ড। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অনলাইনে কলেজ পরিবর্তনের ই-টিসির আবেদন করা যাবে। বোর্ড পরিবর্তনের আবেদন ম্যানুয়ালি নেওয়া হবে।

মঙ্গলবার একাদশ শ্রেণিতে টিসির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের আবেদন ১০ জানুয়ারি থেকে করতে পারবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা অনলাইনে প্রতিষ্ঠান পরিবর্তন বা ই-টিসির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্খিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ( www.dhakaeducationboard.gov.bd ) ই-টিসি (eTC) অপশনে গিয়ে আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে।

এছাড়া বিজ্ঞপ্তিতে পরিবর্তনে ম্যানুয়াল আবেদন করতে বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করতে হবে। ফরম পুরণ করে দুই কলেজের অধ্যক্ষের সুপারিশসহ যথাযথভাবে বোর্ডে জমা দিতে হবে। বোর্ড শিক্ষার্থীদের একটি ট্রাকিং নম্বর দেবে। বোর্ড টিসি অনুমোদনের পর ট্রাকিং নম্বর অনুযায়ী প্রিন্ট দিয়ে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here