ভারতের শেয়ারবাজার বাজেটের দিন থেকে উত্থান অব্যাহত। টানা ছয় দিন শেয়ার সূচক উঠে রেকর্ড উচ্চতায়। গত ছয় দিনে সেনসেক্স উঠেছে ৫০০০ পয়েন্ট। কর্পোরেট সংস্থার আয় ভালো হওয়ায় এবং সার্বিকভাবে বিশ্বের শেয়ারবাজারের অবস্থা ভালো থাকায় এ দেশের শেয়ারবাজারে সেন্টিমেন্ট ইতিবাচক ছিল। গতকাল সোমবার এনএসই নিফটি ১৯১.৫৫ পয়েন্ট বা ১.২৮ শতাংশ উঠে অবস্থান করছে ১৫,১১৫.৮০ পয়েন্টে অন্যদিকে বিএসই ৬১৭ পয়েন্টে উঠে দিনের শেষে অবস্থান করছে ৫১,৩৪৮.৭৭ পয়েন্টে। সেনসেক্স এবং নিফটি উভয় সূচকই রেকর্ড উচ্চতায় রয়েছে।

সেনসেক্সে থাকা শেয়ারগুলির মধ্যে সবচেয়ে বৃদ্ধি পেয়েছে এম অ্যান্ড এম ৭ শতাংশ। অন্যদিকে বাজাজ ফিনসার্ভ, ভারতী এয়ারটেল, ইনফোসিস, আইসিআইসিআই ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক, টিসিএস এবং আর আই এল বেড়েছে ১.৫-৩ শতাংশ।

টানা ছয়দিন ধরে যে সব শেয়ারের দাম বাড়ছে তাদের মধ্যে রয়েছে স্টেট ব্যাংক। বিএসই মিডক্যাপ এবং স্মল ক্যাপ সূচক বেড়েছে ১.৫ শতাংশ করে। বিশ্ববাজারে শেয়ারের দাম বেড়েছে বিশেষত তেলের দাম প্রতি ব্যারেল প্রথম এই বছরে ৬০ ডলার ছাড়িয়েছে, পাশাপাশি আশা করা হচ্ছে আমেরিকায় কোভিড-১৯ জন্য ১.৯ ট্রিলিয়ন ডলারের সহায়তা।

গতকাল সোমবার ইউরোপের শেয়ার উঠেছে এবং সাপ্তাহিক হিসেবে গত তিন মাসে সর্বোচ্চ অবস্থায়। এশিয়ার শেয়ার এদিন উপরে উঠতে দেখা গিয়েছে। জাপানের নিক্কি ২ শতাংশ, অস্ট্রেলিয়ার শেয়ার বাজার ০.৬ শতাংশ এবং চিনের শেয়ার বাজার ১.৩ শতাংশ উঠতে দেখা গিয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহের একেবারে শুরুতেই সোমবারে বাজেট পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ওই দিন থেকে গত সপ্তাহের পাঁচ দিনে সেনসেক্সের বৃদ্ধি হয়েছে ৪৫০০ পয়েন্ট বা ১০ শতাংশ। সেদিক থেকে ১০ এপ্রিলে শেষ হওয়া সপ্তাহের পরেই এই সপ্তাহটা সবচেয়ে ভালো। সোমবার বাজেট পেশের পর একটা ইতিবাচক পরিবেশ বিরাজ করছে শেয়ারবাজারে। শুক্রবার বাজার ওঠায় যেমন টানা পাঁচ দিন বাজার উঠলেও তার আগে ছয়দিন ধরে অবশ্য বাজার নেমেছিল। সূত্র : দি ইকোনমিক্স টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here