অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, দেশের অর্থনীতি গতিশীল করার জন্য একটি শক্তিশালী শেয়ারবাজার প্রয়োজন। এই  শেয়ারবাজারকে জনবান্ধব হিসেবে তৈরি করতে চাই। শেয়ারবাজারের উন্নতির স্বার্থে আমরা সব দিতে প্রস্তুত।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেছেন, ব্যাংক সুদ কমায় শেয়ারবাজারের সম্ভাবনা তৈরি। ২৩ (মার্চ) ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে বাংলাদেশের শেয়ারবাজারের অর্জন ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সেমিনারটির আয়োজন করে ডিএসই।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শেয়ারবাজারের প্রতি মানুষের বিশ্বাসের অভাব রয়েছে। তবে কেনো অভাব, তা আমি জানি না। অনেকেই ফোন করে শেয়ারবাজারের প্রতি বিশ্বাসের অভাবের কথা বলে।

অর্থমন্ত্রী বলেন, গত বছরের বাজেটে শেয়ারবাজারের জন্য যা চাওয়া হয়েছিল, তারচেয়ে বেশি দেওয়া হয়েছে। আমরা কালো টাকা বিনিয়োগের সুযোগ করে দিয়েছি, নগদ লভ্যাংশে উৎসাহিত করেছি। এসময় আসন্ন বাজেটকে কেন্দ্র করে সবার উপকারে আসবে এমন কোন পরামর্শ থাকলে, তা দেওয়ার অনুরোধ করেন তিনি। তবে রাখতে পারবেন না, এমন কোন পরামর্শ না দেওয়ার জন্যও বলেন।

তিনি বলেন, একটি কোম্পানি বোনাস  ১ বছর বা ২ বছর দিতে পারে। যা ব্যবসা সম্প্রসারনের জন্য হতে পারে। এর পেছনে অন্য কোন কারন থাকতে পারে না। এছাড়া অনেক কোম্পানির রিজার্ভ বড় করে, সেই অর্থের ছয়-নয় করে বলে জানান তিনি।

বিএসইসির চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারকে এগিয়ে নিতে শুধুমাত্র ইক্যুইটি মার্কেট নির্ভরতা থেকে বেরিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছে কমিশন। আমরা অনেক বন্ডের অনুমোদন দিয়েছে। যে বন্ড ফল দিতে শুরু করেছে। আগামিতে বন্ডগুলো লেনদেনে আসতে যাচ্ছে। এছাড়া বিদেশীরা বন্ডে বিনিয়োগ শুরু করেছে বলে যোগ করেন তিনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান,বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ 

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here