করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সাত দিনের লকডাউনে যাচ্ছে সারাদেশ। এ সময়ে জরুরি প্রয়োজন ছাড়া সন্ধ্যা ছয়টা থেকে ভোর ছয়টা পর্যন্ত বাসার বাইরে বের হওয়া যাবে না। লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপনে বিষয়টি উল্লেখ থাকবে।

শনিবার (৩ এপ্রিল) রাতে নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সন্ধ্যা ছয়টা থেকে ভোর ছয়টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে আসার ব্যাপারে নিষেধাজ্ঞা থাকবে। এটি বাস্তবায়নে কাজ করবে আইনশৃঙ্খলা বাহিনী।

লকডাউন ঘোষণার প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি করা হবে।

এদিকে, লকডাউনের সময় বাড়ানো হবে কি না-এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আমরা সাত দিন যদি সবাই শক্তভাবে পালন করতে পারি তাহলে এটি দারুণভাবে কাজ করবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। সেক্ষেত্রে আমরা অন্তত সাত দিন এটি করতে থাকি। এরপর বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে দেশ ও মানুষের কল্যাণে যা ভালো হয় সে সিদ্ধান্তই নেওয়া হবে। আমরা সমন্বিতভাবে কাজ করব।

প্রতিমন্ত্রী আরও বলেন, যেসব প্রতিষ্ঠান জরুরি সেবা দেয়, সেই ধরনের প্রতিষ্ঠানগু‌লো লকডাউন চলাকা‌লে খোলা থাক‌বে। এছাড়া শিল্প-কলকারখানাও খোলা থাক‌বে, যা‌তে শ্রমিকরা শিফ‌টিংয়ের মাধ্যমে কাজ করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here