পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আমান ফিড লিমিটেডের জমি ও কারখানা বিক্রির জন্য আবারও নিলামে উঠছে। ঋণদাতা প্রতিষ্ঠান এবি ব্যাংক লিমিটেড মোট ২৮১ কোটি ৪৯ লাখ টাকার ঋণ আদায় করার জন্য গত বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) পত্রিকায় আবারও নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই নিলাম আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এর আগে গত ৭ আগস্ট এবি ব্যাংক লিমিটেড আমান ফিডের জমি নিলামে তোলার জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তি অনুসারে, আমান ফিডের কাছে ৩১ জুলাই পর্যন্ত ঋণ ও সুদসহ মোট ২৬৮ কোটি টাকা পাওনা ছিল এবি ব্যাংকের। ব্যাংকের কাছে কোম্পানিটির সিরাজগঞ্জে কারখানা, জমি ও গাজীপুরের জমি বন্ধক রয়েছে।

এরপর কোম্পানিটি ঋণ পরিশোধের সুবিধা চেয়ে আদালতের দ্বারস্থ হয়। আদালত কোম্পানিটিকে ডিসেম্বর, ২০২০ সময়ের মধ্যে প্রতি মাসে ২০ কোটি টাকা করে তিন কিস্তিতে ৬০ কোটি টাকা ঋণ পরিশোধের নির্দেশনা দেয়। এই অর্থ পরিশোধের পর বাকি টাকা পরিশোধের বিষয়ে পরবর্তীতে নির্দেশনা দেয়া হবে জানায়।

কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিটি কিস্তির কোন টাকাই পরিশোধ করেনি। এর প্রেক্ষিতে ২১ জানুয়ারি, ২০২১ তারিখে ২য় দফা নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করে ঋণদাতা প্রতিষ্ঠান। এরপর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে কোম্পানিটি প্রথম কিস্তির টাকা পরিশোধ করে এবং বাকি কিস্তির টাকাও অবিলম্বে পরিশোধ করবে–এই প্রতিশ্রুতির প্রেক্ষিতে ব্যাংক নিলাম বিজ্ঞপ্তি স্থগিত করে। কিন্তু গত বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি, ২০২১) আবারও নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করে। যা আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

ব্যাংক বলছে, কোম্পানিটিকে বার বার সময় দেয়া হয়েছে। কিন্তু কিস্তির টাকা পরিশোধে কোম্পানিটির তেমন আগ্রহ নেই। তাই বাধ্য হয়ে ব্যাংক নিলামের আশ্রয় নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here