বিশ্বজুুড়ে জনপ্রিয়তার শীর্ষে যে মেসেজিং অ্যাপগুলো রয়েছে তার মধ্যে অন্যতম হোয়াটসঅ্যাপ। তবে হঠাৎই প্রাইভেসি পলিসিতে বদল এনেছে তারা। সেই নীতি অনুসরণ করতে হবে সব গ্রাহককে। না হলে ডিলিট হয়ে যেতে পারে মেসেজিং অ্যাপটি। 

মঙ্গলবার এই মেসেজিং অ্যাপের ব্যবহারকারীদের অ্যাপে একটি নোটিফিকেশন আসে। এতে বলা হয়, হোয়াটসঅ্যাপ তাদের প্রাইভেসি পলিসি বদলাচ্ছে। এতদিন যেকোন আপডেট হোক বা প্রাইভেসি পলিসি স্বীকার করে নেওয়া, সবকিছুতে ‘নট নাও’ অপশন পাওয়া যেত। অর্থাৎ কেউ পরে সেই পলিসি স্বীকার করতে পারতেন। ঠিকঠাক চলত হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার তা বদলাচ্ছে।  নতুন পলিসিতে ‘নট নাও’ অপশনই থাকছে না। ৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই পলিসি মেনে নেওয়ার সময় দেওয়া হয়েছে। এর মধ্যে নীতি না মানলে নিষ্ক্রিয় হয়ে যাবে মেসেজিং অ্যাপটি।

যা আছে এই নতুন পলিসিতে:  

ব্যবহারকরীরা হোয়াটসঅ্যাপে, যা কনটেন্ট আপলোড, সাবমিট, স্টোর, সেন্ড বা রিসিভ করবেন সেগুলিকে ব্যবহার, রিপ্রডিউস আর ডিসপ্লে করার জন্য গোটা বিশ্বে নন-এক্সক্লুসিভ, রয়্যালটি ফ্রি, ট্রান্সফারেবল লাইসেন্স দেওয়া হচ্ছে। পাশাপাশি, একাধিক নতুন সেবাও দেবে মেসেজিং অ্যাপটি। যেমন- ব্যবহারকারীর ফরোয়ার্ড করা কোন ছবি বা মেসেজ নিজেদের সার্ভারে সুরক্ষিত রাখবে তারা। যাতে পরবর্তী সময় প্রয়োজনে তা ব্যবহার করা যায়। এমনকি, হোয়াটসঅ্যাপ পেমেন্টের ক্ষেত্রেও নতুন সুবিধা মিলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here