ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ভাস্কর্যটির উদ্বোধন করা হবে। 

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন। তিনি বলেন, মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা প্রয়োজন। যার জন্য আমরা বাংলাদেশ নামক একটি রাষ্ট্র পেয়েছি, সেই রাষ্ট্রের সর্বোচ্চ বিদ্যাপীঠে আজও পর্যন্ত তার কোন ভাস্কর্য নির্মাণ করা হয়নি। মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়কে গৌরবান্বিত করতে যাচ্ছি।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শনিবার বিকাল ৩টা থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের কাজ শুরু হবে। আগামীকাল রোববার ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে “অবিনশ্বর বঙ্গবন্ধু” নামে ভাস্কর্যটির উদ্বোধন করা হবে। ভাস্কর্যটি নির্মান করেছেন ভাস্কর রাশা ও উত্তম ঘোষ। এই ভাস্কর্যটি নির্মান করা হয়েছে গানমেটাল দিয়ে। এর ভিত্তি হবে ৫ ফুট আর ভাস্কর্যের উচ্চতা হবে আড়াই ফুট।

মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে ভাস্কর্য নির্মানের জন্য তারা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি চেয়েছে। তবে এই বিষয়ে কিছুই জানে না কর্তৃপক্ষ। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমি এই বিষয়ে কিছু জানি না। এই রকম কোন অনুমোদন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here