নতুন নিরাপত্তা সুতাযুক্ত ও শতভাগ কটন কাগজে ছাপা ১০ টাকার ছেড়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১৭ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংক বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন এবং গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নোটটি ছেড়েছে। এতে নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য আরও সুদৃঢ় হবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন এবং গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নোটটি মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে।

নতুন নোটটিতে বিদ্যমান ১০ টাকার নোটের রং ও ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও সম্মুখভাগের বামপাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে।

এছাড়া নোটের রং, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, মাইক্রোপ্রিন্ট, সম্মুখভাগে খসখসে লেখা প্রভৃতি) অপরিবর্তিত থাকবে। নতুন এই নোটের পাশাপাশি প্রচলনে থাকা ১০টাকা মূল্যমানের অন্যান্য নোট বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধুর ছবি সম্বলিত বিদ্যমান ডিজাইনে নতুন ২০ ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট নতুন স্পেসিফিকেশন অর্থাৎ শতভাগ কটন কাগজ ও ২ মিমি চওড়া নিরাপত্তা সুতা (নিরাপত্তা সুতার রং মেজেন্টা থেকে সবুজ রং এ পরিবর্তন এবং সুতায় নোটের মূল্যমান যথাক্রমে ২০ টাকা ও ৫০ টাকা খচিত সংযোজনপূর্বক পর্যায়ক্রমে বাজারে ইস্যু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here