সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ ডিসেম্বর) পুঁজিবাজারে রেকর্ড উত্তান হয়েছে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আজ ডিএসইতে সূচক দেড় বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০৯.৯০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২৮.২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর এই সূচকটি ১ বছর ৫ মাস ২১ দিন বা ৩২১ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ৭ জুলাই সূচকটি আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫ হাজার ৩৩৩ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩.১০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩৮.৯৪ পয়েন্ট এবং সিডিএসইসি ১৬.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৬.৭৭ পয়েন্ট, ১৯১৫.৬৭ এবং ১১০২.২৯ পয়েন্টে।

আজ ডিএসইতে ১ হাজার ৫২৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১২৩ কোটি ৬২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ৪০৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ডিএসইতে আজকের লেনদেন ৬ মাস বা ১২৬ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ২৮ জুলাই আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩৮টির বা ৬৫.৭৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৬৫টির বা ১৭.৯৫ শতাংশের এবং ৫৯টি বা ১৬.২৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭০.৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৫৯.৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। আজ সিএসইতে ৬৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here