যুক্তরাষ্ট্রভিত্তিক ফায়ারস্টোন বিল্ডিং প্রোডাক্ট কোম্পানি অধিগ্রহণ করতে চুক্তি সই করেছে লাফার্জহোলসিম গ্রুপ। নিজস্ব তহবিল থেকে নগদ অর্থ প্রদান এবং ঋণ গ্রহণের মাধ্যমে ৩.৪ বিলিয়ন মার্কিন ডলারের এই বিনিময় চুক্তি করে এ বহুজাতিক কোম্পানিটি।

শুক্রবার (৮ জানুয়ারি) লাফার্জহোলসিম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই অধিগ্রহণের ফলে প্রতিবছর ১১০ মিলিয়ন ইউএস ডলার সাশ্রয় হবে বলে আশা করছে লাফার্জহোলসিম। এতে প্রথম বছর থেকেই শেয়ারপ্রতি আয়ে (ইপিএস) প্রভাব পড়বে বলেও আশাবাদী কোম্পানিটি।

ফায়ারস্টোন বিল্ডিং প্রোডাক্ট সুপরিচিত টায়ার নির্মাতা প্রতিষ্ঠান ব্রিজেস্টোনের একটি অঙ্গ প্রতিষ্ঠান। কমার্শিয়াল রুফিং এবং বিল্ডিং ইনভেলাপ সলিউশন প্রদানে যুক্তরাষ্ট্রে শীর্ষ প্রতিষ্ঠান ফায়ারস্টোন। ২০২০ সালে ফায়ারস্টোনের নেট সেলস ছিল ১ দশমিক ৮ বিলিয়ন ইউএস ডলার এবং কর পূর্ববর্তী মুনাফা ছিল ২৭০ মিলিয়ন ইউএস ডলার। টেকসই নির্মাণে বিশ্বের শীর্ষস্থান দখলে এই চুক্তি লাফার্জহোলসিম গ্রুপের জন্য একটি মাইলফলক।

এই চুক্তি সম্পর্কে লাফার্জহোলসিম গ্রুপের প্রধান নির্বাহী বলেন, ফায়ারস্টোন বিল্ডিং প্রোডাক্ট অধিগ্রহণের মাধ্যমে যুক্তরাষ্ট্রে আমরা আমাদের অবস্থান আরও দৃঢ় করতে পারব। উদ্ভাবনী ও টেকসই কোম্পানি হিসেবে লাফার্জহোলসিমকে বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে এই অধিগ্রহণ একটি মাইলফলক হয়ে থাকবে।’

ব্রিজেস্টোন আমেরিকাস’র সভাপতি ও সিইও পাওলো ফেরারি এই চুক্তি সম্পর্কে বলেন, ফায়ারস্টোনের প্রবৃদ্ধির জন্য এটা একটা দারুণ সুযোগ। এর ফলে ব্রিজেস্টোনও নিজস্ব ব্যবসায় অধিকতর আলোকপাত করতে সক্ষম হবে। আমরা নিশ্চিত লাফার্জহোলসিমের মতো কোম্পানির সান্নিধ্যে এসে ফায়ারস্টোন নিজেকে আরো সুপ্রতিষ্ঠিত করতে পারবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here