বিজনেস জার্নাল প্রতিবেদক: বুধবার (৭ এপ্রিল) রাত ১১টা থেকে বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল ৭টা পর্যন্ত দেশের মোবাইল নেটওয়ার্ক সেবা বিঘ্নিত বা সমস্যা দেখা দেবে। চলতি মাসেই দ্বিতীয়বারের মতো এ সমস্যার সম্মুখীন হচ্ছেন মোবাইলফোন গ্রাহকরা।

বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তরঙ্গ বিভাগের পরিচালক ড. মো. সোহেল রানা ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আজকের পর থেকে আর এ ধরনের সমস্যা দেখা দেবে না। বরং গ্রাহকরা আরও উন্নতমানের সেবা পাবেন।

ড. মো. সোহেল রানা বলেন, ‘নতুন তরঙ্গ বিন্যাস ও পরিবর্তনের কারণে আজ ও আগামীকাল (দুদিন) মোবাইল নেটওয়ার্ক সেবা বিঘ্নিত হতে পারে। তবে খুব বেশি নেটওয়ার্কের সমস্যা হওয়ার কথা নয়। প্রথম ধাপে ১ এপ্রিল কিছুটা সমস্যা দেখা দিয়েছিল। প্রথম ধাপের কাজ শেষ হয়েছে। আজ রাতে দ্বিতীয় ধাপের কাজ শুরু হবে। ফলে আজ রাতে ও আগামীকাল সকালে সমস্যা দেখা দেবে।’

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

মোবাইলফোনের নেটওয়ার্কের সেবা বিঘ্নিত হওয়ায় গ্রাহকদের কাছে বিটিআরসি দুঃখ প্রকাশ করেছে বলে জানান ড. মো. সোহেল রানা। বিটিআরসির তরঙ্গ বিভাগ জানায়, প্রথম ধাপে ১৮০০ মেগাহার্টজের তরঙ্গ বিন্যাসের কারণে ১ এপ্রিল রাত ১১টা থেকে ২ এপ্রিল সকাল ৭টা পর্যন্ত ৮ ঘণ্টা কিছুটা সমস্যা দেখা দিয়েছে। আজ দ্বিতীয় ধাপে ২১০০ মেগাহার্টজ তরঙ্গের নতুন বিন্যাসের জন্য ৭ এপ্রিল রাত ১১টা থেকে ৮ এপ্রিল সকাল ৭টা পর্যন্ত মোবাইল নেটওয়ার্কে সমস্যা দেখা দিতে পারে।

উল্লেখ্য, গত ৮ মার্চ নিলামে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৭.৪ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২০ মেগাহার্টজ তরঙ্গ যথাক্রমে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্সকে বরাদ্দ দেওয়া হয়। এসব প্রতিষ্ঠানের অনুকূলে আগে বরাদ্দ দেওয়া তরঙ্গের সঙ্গে নিলামে বরাদ্দ দেওয়া নতুন তরঙ্গ এক করতে রি-অ্যারেঞ্জমেন্ট করা হয়েছে।

ফলে সব মোবাইল অপারেটরের তরঙ্গ পরিবর্তন হবে। তাই এ সমস্যা দেখা দেবে। তবে আগামী ৯ এপ্রিল থেকে নতুন তরঙ্গে সেবা দেওয়া শুরু হলে আর এ সমস্যা থাকবে না। উল্লেখিত সময়ের পর থেকে গ্রাহকরা উন্নতমানের সেবা পাবেন।

ঢাকা/এনইউ

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here