বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে সূচক কমেছে। একই সাথে কমেছে লেনেদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর আর টাকার পরিমাণে লেনদেন। সপ্তাহটিতে ডিএসইতে ৮ হাজার কোটি টাকা বাজার মূলধন কমেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৯২ হাজার ২৮৯ কোটি ৫ লাখ ২১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৮৪ হাজার ১২ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বিনিয়োগকারীরা ৮ হাজার ২৭৬ কোটি ৩৫ লাখ ৫৬ হাজার টাকা বাজার মূলধন কমেছে।

বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬ হাজার ১৬ কোটি ২৯ লাখ ৬৩ হাজার ৬০৫ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৮০৮ কোটি ৫৭ লাখ ৭৮ হাজার ৮৪৪ টাকা বা ২৩.১১ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৮২৪ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ৪৪৯ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১ হাজার ২০৩ কোটি ২৫ লাখ ৯২ হাজার ৭২১ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৫৬৪ কোটি ৯৭ লাখ ৪৮ হাজার ৪৯০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৩৬১ কোটি ৭১ লাখ ৫৫ হাজার ৭৬৯ টাকা কম হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১১ পয়েন্ট বা ১.৯২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭২৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বা ১.১০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বা ০.৭৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮০ পয়েন্টে এবং ২১৯১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৫১টির বা ১৩.৯৭ শতাংশের, কমেছে ২২৫টির বা ৬৯.৮৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির বা ১৬.১৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৬ কোটি ৫০ লাখ ৮৪ হাজার ৬৮৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৫৩ কোটি ৯০ লাখ ৬৭ হাজার ৬৯২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৮৭ কোটি ৩৯ লাখ ৮৩ হাজার ০০৪ টাকাবা ৪১.২৮ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৪৫ পয়েন্ট বা ২.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৭৫ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২০৬ পয়েন্ট বা ২.০১ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৯৬ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৭ পয়েন্ট বা ১.৩৫ শতাংশ এবং সিএসআই ৩৯ পয়েন্ট বা ৩.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৬৫ পয়েন্টে, ১৩ হাজার ২০৮ পয়েন্টে, ১ হাজার ২৭৫ পয়েন্টে এবং ১ হাজার ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৬টির বা ১৫.১৮ শতাংশের দর বেড়েছে, ২০৬টির বা ৬৭.৯৯ শতাংশের কমেছে এবং ৫১টির বা ১৬.৮৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here