বিজনেস জার্নাল ডেস্ক: এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে ২০১৭ সালে মেসেজ ডিলিট করার ফিচার চালু করা হয়। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী ভুলক্রমে কাউকে মেসেজ পাঠিয়ে ফেললে সেটি মুছে ফেলতে পারেন। তবে অনেক ব্যবহারকারী গুরুত্বপূর্ণ মেসেজও ডিলিট করে ফেলেন। সেক্ষেত্রে মেসেজটি ফিরিয়ে আনার উপায় সম্পর্কে আজ আপনাকে জানাবো- 

মেসেজ ফেরাবেন কীভাবে?

হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ ডিলিট করলে সেখানে ‘দিস মেসেজ ওয়াজ ডিলিটেড’ কথাটি লেখা ওঠে। কিন্তু ডিলিট করার পরক্ষণেই মনে হলো মেসেজটি জরুরি। সে কারণে গুগল প্লে-স্টোর থেকে হোয়াটসরিমুভড প্লাস ইনস্টল করতে হবে।

ইনস্টলের পর অ্যাপটি ওপেন এবং একাধিক রিকুয়েস্ট অ্যাক্সেস করার পর সেটআপ করতে হবে। ব্যবহারকারী এবার একটি লিস্ট দেখতে পাবেন। সেখানে ‘হোয়াটসঅ্যাপ’ সিলেক্ট করে ‘নেক্সট’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘Yes’ অপশনে ক্লিক করলে অ্যালাউ বা ডিনাই অপশন আসবে। ব্যবহারকারীকে অবশ্যই ‘অ্যালাউ’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘সেভ ফাইলস অপশন’ আসবে। যেটি অ্যাপটিকে ব্যবহারের উপযোগী করে তুলবে। এভাবে হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন হোয়াটসরিমুভড প্লাস অ্যাপে আসতে থাকবে। 

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

মেসেজ কী হাইড করা থাকে?

হোয়াটসঅ্যাপে মেসেজ ডিলিট করার জন্য রয়েছে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশন। হোয়াটসঅ্যাপের মেসেজ একেবারেই হারিয়ে যায় না কি ফোনেই রয়ে যায় সে বিষয়ে সম্প্রতি বিভিন্ন গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। স্প্যানিশ অ্যান্ড্রয়েড ব্লগ অ্যান্ড্রয়েড জেফের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ডিলিট হয়ে যাওয়া মেসেজটি মূলত ডিভাইসের নোটিফিকেশন লগে থেকে যায়। অর্থাৎ প্রেরক মেসেজটি পাঠানোর পর ডিলিট করে ফেললেও প্রাপক সেটি পড়তে পারেন। 

কীভাবে পড়বেন?

হোয়াটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজ পড়ার জন্য অনেকের আগ্রহ থাকে। সেসব মেসেজ পড়ার জন্য গুগল প্লে-স্টোর থেকে নোটিফিকেশন হিস্টোরি অ্যাপটি ডাউনলোড করতে হবে। এক্ষেত্রে নোভা লঞ্চারের মতো থার্ড পার্টি অ্যাপ ইনস্টল করা থাকলে নোটিফিকেশন হিস্টোরি অ্যাপ ডাউনলোড করা সহজ হয়। 

অ্যাপটির হোমস্ক্রিনে ট্যাপ করার পর Widget>Activities>Settings>Notification Log এর মাধ্যমে মেসেজটি আবার পাওয়া যাবে। 

রিস্টোর করবেন কীভাবে?

ক্লাউড স্টোরেজ থেকে হোয়াটসঅ্যাপ মেসেজ সহজেই রিস্টোর করা যায়। তার জন্য আইফোন বা অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে সবার আগে হোয়াটসঅ্যাপ ‘আনইনস্টল’ করে দিতে হবে। এরপর আবার হোয়াটসঅ্যাপ ইনস্টল করে ফোন নম্বর দিয়ে সেটআপ করতে হবে। এরপর ক্লাউড ব্যাকআপ রিস্টোরের অপশন এলে অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে গুগল ড্রাইভ এবং আইফোনের ক্ষেত্রে আইক্লাউড রিস্টোর করতে হবে। এভাবেই হোয়াটসঅ্যাপের ডিলিট হয়ে যাওয়া মেসেজ পড়া যায়। 

ঢাকা/এনইউ

আরও পড়ুন:

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here