দেশের পুঁজিবাজার স্বচ্ছলতা আনতে অডিটরদের জবাবাদিহিতার মধ্যে আনা জরুরি বলে মন্তব্য করেছেন সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) চেয়ারম্যান শেখ কবির হোসেন।

শনিবার (৩ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ‘বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’শীর্ষক আলোচনা হয়। বিনিয়োগকারী সপ্তাহ চলবে ৫ থেকে ১১ অক্টোবর পর্যন্ত।

সিডিবিএল চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেছেন,পুঁজিবাজার শক্তিশালী হলে অর্থনীতি শক্তিশালী হবে। কারণ একটি দেশের শেয়ারবাজার শক্তিশালী হলে দেশের অর্থনীতিও শক্তিশালী হবে। আর পুঁজিবাজার স্বচ্ছতা আনতে অডিটরকে জবাবদিহিতার আওতায় আনা জরুরি। পুঁজিবাজারের স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করার জন্য অডিটরকে আইনের আওতায় আনতে হবে। কারণ অডিটররা ঠিক হলেই আর্থিক প্রতিবেদন ঠিক হবে। আর আর্থিক প্রতিবেদন ঠিক থাকলেই বিনিয়োগকারীরা বিনিয়োগ করার আস্থা পাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনার ড. মিজানুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান।

বিএসইসির কমিশনার চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-ইল-ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, পরিচালক মো. রকিবুর রহমান, চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্ররাহিম, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়দুর রহমান, ডিএসই ব্রোকারস এসোসিয়েশন (ডিবিএইচ) সভাপতি শরীফ আনোয়ার রহমান।

বিজনেসজার্নাল/এইচআর

পুঁজিবাজার ও অর্থনীতির সর্বশেষ সবাদ পেতে আমাদের ফেসবুক পেইজ ‘বিজনেস জার্নাল

ও ফেসবুক গ্রুপ ‘ডিএসই-সিএসই আপডেট’ এর সাথে সংযুক্ত থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here